About Khaiyachara High School

খইয়াছরা উচ্চ বিদ্যালয়
বড়তাকিয়া, মীরসরাই, চট্টগ্রাম

খইয়াছরা উচ্চ বিদ্যালয়

সুজলা, সুফলা, শষ্য শ্যমলা খইয়াছরা একটি প্রাচীন জনপদ । পূর্বে পাহাড়, পশ্চিমে সমুদ্র এ অঞ্চলকে দান করেছে প্রকৃতির অপার সৌন্দর্য। ছরা বিধৌত পলিমাটি এ অঞ্চলকে বরাবরই করেছে উর্বর।

চট্টগ্রাম জেলার মিরসরাই উপজেলা সদর থেকে ৩ কিলোমিটার দক্ষিনে ঢাকা-চট্টগ্রাম ট্রাঙ্ক রোডের পাশে এর অবস্থান। সেই প্রাচীনকালে এখানে ধর্ম প্রচারের জন্যে আবাসন করেন আলিকুলের শিরোমনি বার আউলিয়ার সর্দার, জিল্লে ছোবহানি, কুতুবে রব্বানী, শাহেন শাহে ইরানি হযরত শাহ জাহেদ (রাঃ)। 

ঢাকা-চট্টগ্রাম ট্রাঙ্ক রোডের কোল ঘেষে বিদ্যালয়টির পরিবেশ অত্যন্ত মনোরম। প্রায় এক কিলোমিটার পূর্বের সুউচ্চ পাহাড় বিদ্যালয় থেকে দৃশ্যমান।বিদ্যালয়ের সামনে বিশাল আয়তনের খেলার মাঠ, দক্ষিনের লেক বিদ্যালয়ের পরিবেশ করেছে আরো চমৎকার। তিনটি আধুনিক ভবনে প্রায় ৯০০ ছাত্র-ছাত্রী বিদ্যালয়টিকে মুখরিত করে রাখে।

বিদ্যালয়ের দক্ষিন পাশে প্রাথমিক বিদ্যালয় প্রতিষ্ঠালগ্ন থেকে এই বিদ্যালয়ের সাথে সংযুক্ত ছিল। পূর্ব পাশে সম্পূর্ন ব্যক্তিগত উদ্যোগে প্রতিষ্ঠিত হয় একটি কিন্ডারগার্টেন।

মিরসরাই উপজেলায় প্রথম শিক্ষাপ্রতিষ্ঠান খইয়াছরা উচ্চ বিদ্যালয়; যেখানে কারিগরি শিক্ষাবোর্ডের অধীনে এস.এস.সি(ভোকেশনাল) চালু করে কম্পিউটার ও তথ্যপ্রযুক্তিসহ কয়েকটি ট্রেডে দক্ষ জনশক্তি গঠনে উল্লেখযোগ্য ভূমিকা রাখছে।সব মিলিয়ে শিক্ষা বিস্তারে এ অঞ্চলে বিদ্যালয়টি অনন্য অবদান রেখে চলেছে। নানা প্রতিকূলতা-প্রতিঘাত-ষড়যন্ত্র অতিক্রম করে বিদ্যালয়টি স্ব-মহিমায় দেদীপ্যমান।